গুগল ম্যাপস আর আপনার অবস্থানের ইতিহাস সংরক্ষণ করবে না

গুগল ম্যাপস আর আপনার অবস্থানের ইতিহাস সংরক্ষণ করবে না

গুগল ম্যাপস ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার জন্য আরও একটি নতুন ফিচার চালু করতে যাচ্ছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গুগল তাদের অবস্থান ডেটা পরিচালনার পদ্ধতি পরিবর্তন করছে। আগে, অ্যাপ্লিকেশনটি গুগলের সার্ভারে অবস্থান ইতিহাস সংরক্ষণ করত, তবে এই পরিবর্তনের পর সমস্ত অবস্থান ইতিহাস ব্যবহারকারীদের ডিভাইসে সংরক্ষিত হবে। গুগল ম্যাপসও অবস্থান ইতিহাস ফিচারটির নাম পরিবর্তন করে টাইমলাইন করেছে।

গুগল ধীরে ধীরে এই ফিচারটি চালু করছে কিছু ব্যবহারকারীদের জন্য। তবে শেষ সময়সীমা নির্ধারিত হয়েছে ১ ডিসেম্বর, ২০২৪।

গুগল ম্যাপসের টাইমলাইন ডেটা

এই ফিচারটি ব্যবহারকারীদের ডেটা রক্ষার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি নিশ্চিত করে যে ব্যবহারকারীরা যেখানে ভ্রমণ করেছেন, সেই অবস্থান ইতিহাস তাদের নিয়ন্ত্রণে থাকবে। ব্যবহারকারীদের আর ক্লাউড সার্ভারের উপর নির্ভর করতে হবে না। গুগল তাদের অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে সমস্ত অবস্থান ইতিহাস স্থানীয়ভাবে সংরক্ষণ করবে, যার মধ্যে আপনি যে রেস্টুরেন্টে গেছেন সেটিও অন্তর্ভুক্ত।

ডেটা আরও সুরক্ষিত রাখতে, গুগল টাইমলাইনের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ক্লাউড ব্যাকআপ অফার করে। এটি নিশ্চিত করে যে শুধুমাত্র ব্যবহারকারী এই ব্যাকআপ অ্যাক্সেস করতে পারবে, যা আরও একটি সুরক্ষার স্তর যোগ করে।

এই ফিচারটি শুধুমাত্র অ্যাপ ব্যবহারকারীদের জন্য চালু হচ্ছে। টাইমলাইনের ওয়েব সংস্করণ ওয়েবে উপলব্ধ হবে না। ব্যবহারকারীরা তাদের অবস্থান ইতিহাস ওয়েব ইন্টারফেসের মাধ্যমে অ্যাক্সেস করতে পারতেন, কিন্তু এই পরিবর্তনের সাথে, এটি আর ডেস্কটপের জন্য ম্যাপসে উপলব্ধ হবে না। তবে, ফিচারটি গুগল ম্যাপসের অ্যান্ড্রয়েড এবং আইওএস সংস্করণে কাজ করবে। এর মানে অবস্থান ডেটা ডিভাইসগুলির মধ্যে আর সিঙ্ক হবে না।

যেহেতু ফিচারটি এখনও রোলিং প্রক্রিয়ার অধীনে রয়েছে, তাই সম্ভবত টাইমলাইন ডেটা ফিচারটি আপনার কাছে পৌঁছেনি। গুগল এটি নীরবে চালু করার পরিকল্পনা করে না, তারা ফিচারটি উপলব্ধ হলে গুগল ম্যাপস থেকে একটি ইমেইল এবং পুশ নোটিফিকেশন পাঠাবে।

গুগলের পক্ষ থেকে চিঠি, ইমেইল বা পুশ নোটিফিকেশনের যেকোনো ফর্মে, ব্যবহারকারীদের আপডেটেড অ্যাপ বোতামের মাধ্যমে বিদ্যমান অবস্থান ইতিহাস ডিভাইসে স্থানান্তর করতে প্রম্পট করা হবে। যদি তা করতে ব্যর্থ হন, গুগল আপনার টাইমলাইন ডেটার কিছু বা সমস্ত মুছে ফেলতে পারে যেহেতু এটি ওয়েব ফিচারটি ধাপে ধাপে বন্ধ করে দিচ্ছে।

কিন্তু যখন ব্যবহারকারী ডিভাইস পরিবর্তন করবে তখন কী হবে? গুগলের এর জন্যও পরিকল্পনা রয়েছে। গুগল ম্যাপস একটি ব্যাকআপ অপশন প্রবর্তন করবে যাতে ব্যবহারকারীরা তাদের ডেটা হারাবেন না। ব্যবহারকারী তাদের অবস্থান ইতিহাসের এনক্রিপ্টেড কপি গুগলের সার্ভারে সংরক্ষণ করতে পারবেন, যা পরে নতুন ফোনে সুইচ করার সময় পুনরুদ্ধার করা যাবে।

তথ্য ও প্রযুক্তি