এশিয়ার তাপপ্রবাহ: কষ্ট বৃদ্ধি পাবে

এশিয়ার তাপপ্রবাহ: কষ্ট বৃদ্ধি পাবে

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার শত শত মিলিয়ন মানুষ এক নির্মম তাপপ্রবাহের শিকার হয়ে আছে, যা স্কুলগুলো বন্ধ করে দিয়েছে, কৃষি কাজে ব্যাঘাত ঘটিয়েছে, এবং তাপাঘাত এবং অন্যান্য স্বাস্থ্য জটিলতার ঝুঁকি বাড়িয়েছে।

এপ্রিল মাসে এই অঞ্চলের আবহাওয়া সাধারণত গরম হয়ে থাকে এবং এশিয়ার বার্ষিক গ্রীষ্ম মৌসুমি বৃষ্টির আগে এটি আসে, যা শুকনো মাটিতে বৃষ্টি নামায়। তবে এই বছরের এপ্রিলের তাপমাত্রা অস্বাভাবিকভাবে উচ্চ রয়েছে।

বাংলাদেশে, যেখানে এই সপ্তাহে স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রয়েছে, কিছু এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ ১০৭ ডিগ্রি ফারেনহাইটের উপরে উঠেছে। এই সংখ্যাগুলো চরম আর্দ্রতা কিভাবে তাপকে আরও অসহ্য করে তোলে তা পুরোপুরি ধরতে পারে না।

“আর্দ্রতা বৃদ্ধির কারণে, আগামী ৭২ ঘণ্টায় অস্বস্তি বাড়তে পারে,” বাংলাদেশ আবহাওয়া বিভাগ সোমবার এক নোটিশে বলেছে। রাজধানী ঢাকায়, আর্দ্রতা ৭৩ শতাংশ ছিল, এবং দেশের অনেক এলাকায় দৈনিক বিদ্যুৎ বিচ্ছিন্নতা দেখা গেছে।

এই তাপপ্রবাহ কলেরা ও ডায়রিয়ার মতো কিছু রোগের ক্ষেত্রে আরও মামলা বাড়তে পারে, বলেছেন বে-নাজির আহমেদ, বাংলাদেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও জাতীয় স্বাস্থ্য পরিচালনা বিভাগের প্রাক্তন পরিচালক।

আহমেদ বলেছেন যে মানুষের আদর্শভাবে সকাল ও রাতের দিকে কাজ করা উচিত, যখন তাপমাত্রা কম থাকে। তবে এটি এমন একটি দেশে বলা সহজ যেখানে অনেক মানুষ বাইরে কাজ করে।

নুর-ই-আলম, যিনি ঢাকার মগবাজার এলাকায় হাতে রিকশা টানেন, বলেছেন যে তাপের কারণে তিনি দিনে পাঁচ থেকে সাত ঘণ্টা কাজ করছেন, যা আগে আট থেকে দশ ঘণ্টা ছিল। তার আয়ে প্রভাব পড়েছে। তিনি প্রত্যাশা করেন যে সোমবার তিনি ৫০০ থেকে ৬০০ টাকা, অর্থাৎ প্রায় ৫ ডলার আয় করবেন, যা তার সাধারণ আয়ের অর্ধেক।

শীর্ষ সংবাদ