ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭

সেভ না করা ফাইল যেভাবে খুঁজে পাবেন কম্পিউটার থেকেই

মতামত ডেস্ক
২৭ জানুয়ারি ২০২০ ১৫:৪৪
আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ১৯:২৫
সেভ না করা ফাইল যেভাবে খুঁজে পাবেন কম্পিউটার থেকেই ফাইল ছবি

অনেক সময় তাড়াহুড়ায় ফাইল সেভ করতে ভুলে যান। অফিস থেকে তাড়াতাড়ি বের হতে গিয়েও এমনটা ঘটে থাকে। ফাইল সেভ করার আগে কম্পিউটার বন্ধ করে দেওয়ায় চিন্তিত হয়ে পড়েন, কারণ আবার শুরু থেকে কাজটি করতে হবে। তবে মাইক্রোসফট ওয়ার্ডে কাজ করার সময় ভুলবশত সেভ না করা ফাইল চাইলেই পুনরায় খুঁজে পাওয়া সম্ভব। কাজ করার সময় ডকুমেন্ট ফাইলটি সংরক্ষণ না করলেও মাইক্রোসফট অফিস এটি ১০ মিনিট অন্তর অন্তর স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে সংরক্ষণ করে। সেভ না করা ফাইলটি কীভাবে উদ্ধার করবেন সেটি জানাচ্ছে জি নিউজ।

১. প্রথমে পিসি চালু করে মাইক্রোসফট ওয়ার্ড ওপেন করুন । এবার মাইক্রোসফট অফিসের একেবারে ওপরে বা দিকে Office Button-এ ক্লিক করুন

২. এবার Word Option-ওপেন হবে। সেখানে একেবারে নিচের দিকে word option থাকবে ।

৩. এবার বা দিকের টুলবারে Save-এ ক্লিক করুন ।

৪. সেখানে AutoRecover File Location ট্যাব দেখবেন । সাধারণভাবে ধরুন সেখানে লেখা আছে C:\Users\Alice\AppData\Roaming\Microsoft\Word\

৫. এবার C:\Users\Alice\AppData\Roaming\Microsoft\Word\ এটি কপি করুন এবং উইন্ডোজ কি ও ‘আর’ কি একসঙ্গে চেপে ডায়ালগ বক্সটি রান করুন এবং কপি করা লেখাটি পেস্ট করে দিন এবং ‘ওকে’ ক্লিক করুন ।

৬. এবার ফাইলগুলো খুলে যাবে। দেখবেন সেখানে আছে আপনার সেভ না করা ফাইলটিও। এবার ডাবল ক্লিক করে ওয়ার্ড ফাইলটি the directory to recover your unsaved file থেকে ওপেন করে পুনরায় সেভ করুন ।

এ ছাড়া অন্যভাবেও এই কাজ করতে পারেন। সে ক্ষেত্রে প্রথমে মাইক্রোসফট ওয়ার্ড সফটওয়্যারটি চালু করে অপশনগুলো থেকে ফাইল ট্যাবে যেতে হবে। সেখান থেকে ম্যানেজ ডকুমেন্টস ক্লিক করতে হবে। এরপর ড্রপ-ডাউন থেকে ‘Recover Unsaved Documents’ এ গেলে সেভ করা হয়নি এমন ডকুমেন্টের তালিকা দেখা যাবে। সেখান থেকে ফাইলটি নির্বাচন করে চালু করলে ফিরে পাবেন আপনার ফাইল।

সর্বশেষ সবখবর