ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

৮৪ রানেই ৯ উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
০৪ জানুয়ারি ২০২১ ১৮:২৯
আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ০৮:৫২
৮৪ রানেই ৯ উইকেট হারাল দক্ষিণ আফ্রিকা সংগৃহিত

জোহানেসবার্গে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে হঠাৎ ব্যাটিং ধস হয়েছে দক্ষিণ আফ্রিকার। ১ উইকেটেই ২১৮ রান তোলা দলটি লঙ্কান পেসার বিশ্ব ফার্নান্ডোর তোপে গুটিয়ে গেছে ৩০২ রানেই। অর্থাৎ শেষ ৮৪ রান তুলতে ৯ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। যদিও শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে অল্প রানে গুটিয়ে দেয়ায় লিডটা তাদের বেশ বড়ই হয়েছে। ১৪৫ রানের লিড পেয়েছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা থেমেছিল ১৫৭ রানে।

১ উইকেটে ১৪২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। ডিন এলগার তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি। রসি ভ্যান ডার ডাসেনের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১৮৪ রানের জুটি গড়েন এলগার।

কিন্তু দুশমন্থ চামিরার শিকার হয়ে এলগার ফেরার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে প্রোটিয়া ইনিংস। ১৬৩ বলে ২২ বাউন্ডারিতে ১২৭ রান করেন এলগার। ১২৭ বলে ১২ চারে ৬৭ রান করে পরের ওভারেই আউট হয়ে যান আরেক সেট ব্যাটসম্যান ডাসেন।

সেই ধস আর থামেনি বিশ্ব ফার্নান্ডোর তোপে। পরের ব্যাটসম্যানরা কেউ বিশের ঘরও ছুঁতে পারেননি। ৭৫.৪ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থেমেছে ৩০২ রানে। 

১০১ রানে ৫ উইকেট শিকার করেছেন বাঁহাতি পেসার বিশ্ব ফার্নান্ডো। টেস্ট ক্যারিয়ারে এটাই তার ক্যারিয়ারসেরা বোলিং। এছাড়া দুটি করে উইকেট নেন আসিথা ফার্নান্ডো আর দাসুন শানাকা।