ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

জর্জিয়ায় ভোট পুনর্গণনায় বাইডেনই জিতলেন

সেন্ট্রাল ডেস্ক
২০ নভেম্বর ২০২০ ১৬:২২
আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ০০:২৬
জর্জিয়ায় ভোট পুনর্গণনায় বাইডেনই জিতলেন ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে সব ব্যালট পুনরায় হাতে গণনা শেষে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকেই বিজয়ী ঘোষণা করা হয়েছে। স্থানীয় এক নির্বাচন কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্রাড রাফেন্সপারগারের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়, এ রাজ্যের ভোট ফের ‘হিসাব-নিকাশ করে নিশ্চিত হওয়া গেছে যে আগেরবার মেশিন যে গণনা হয়েছিল তাতে সঠিকভাবেই বিজয়ী নির্ধারিত হয়েছিল।’

বাইডেনের প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে আদালতের দারস্থ হলে আদালত পুনরায় জর্জিয়ার সব ভোট গণনার নির্দেশ দেন। সেই নির্দেশনা অনুযায়ী জর্জিয়ার নির্বাচনী কর্মকর্তা পুনরায় ভোট গণনা শেষে ফল ঘোষণা করেন। 

শেষ পর্যন্ত জর্জিয়ায় বিজয় নিশ্চিত হওয়ায় বাইডেনই হলেন ডেমোক্রেটিক পার্টির প্রথম প্রার্থী যিনি প্রায় তিন দশক পর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় এ রাজ্যে জয় পেলেন। ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে এই অঙ্গরাজ্যে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে ৫ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়েছিলেন ট্রাম্প।

সর্বশেষ দুই বছর আগে জর্জিয়ায় গভর্নর নির্বাচনের দৌড়ে ডেমোক্রেট প্রার্থী স্টেসি আব্রামস সামান্য ব্যবধানে হেরে গেলে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অঙ্গরাজ্যটি নিজেদের দখলে নিতে মনোযোগী হয় ডেমোক্র্যাটরা। এই অঙ্গরাজ্যে এর আগে সর্বশেষ ১৯৯২ সালে ডেমোক্রেট পার্টির হিসেবে জয় পেয়েছিলেন বিল ক্লিনটন।