ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

সাহিত্যিক কাজী ইমদাদুল হকের জন্মদিন

কান্ট্রি ডেস্ক
০৩ নভেম্বর ২০২০ ২১:১১
আপডেট: ২৬ নভেম্বর ২০২০ ২০:৩৫
সাহিত্যিক কাজী ইমদাদুল হকের জন্মদিন কাজী ইমদাদুল হক (ফাইল ছবি)

৪ নভম্বের বুধবার সাহত্যিকি কাজী ইমদাদুল হকরে ১৩৯তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে পাইকগাছা শবিসা সাহত্যি অঙ্গনরে উদ্যোগে আলোচনা সভাসহ বভিন্নি র্কমসূচরি আয়োজন করা হয়ছে। অসমাপ্ত আব্দুল্লাহ উপন্যাসরে রচয়তিা কাজী ইমদাদুল হক ১৮৮২ সালরে ৪ নভম্বের খুলনা জলোর পাইকগাছা উপজলোর গদাইপুর গ্রামে জন্মগ্রহণ করনে। তার বাবা কাজী আতাউল হক আইনজীবী ছলিনে। ইমদাদুল হক ছলিনে বাবা-মায়রে একমাত্র সন্তান। তনিি ১৯০৩ সালে কলকাতার মাদরাসায় অস্থায়ী শক্ষিক পদে নয়িোগ লাভ করনে। এরপর তনিি ১৯০৬ সালে আসামরে শলিংয়ে শক্ষিা বভিাগে উচ্চমান সহকারী পদে চাকরি করনে। ১৯০৭ সালে ঢাকা মাদরাসার শক্ষিক পদে নযিুক্ত হন।
তার ভূগোল শক্ষিার একটি আর্দশ শক্ষিা প্রণালী শক্ষিা বভিাগ র্কতৃক প্রকাশতি হয়। তনিি ভূগোল বষিয়ে গ্রন্থ রচনাও করছেনে। তনিি ১৯১১ সালে ঢাকার টচর্িাস ট্রনেংি সন্টোরে ভূগোলরে শক্ষিক নযিুক্ত হন। ১৯১৭ সালে কলকাতা টচর্িাস ট্রনেংি স্কুলে প্রধান শক্ষিকরে পদে নয়িোগ লাভ করনে। ১৯২১ সালে ঢাকা মাধ্যমকি শক্ষিা র্বোডরে প্রথম র্কমাধ্যক্ষ পদে নযিুক্ত হন। জীবনরে শষে দনি র্পযন্ত এ পদে তনিি বহাল ছলিনে।
ইমদাদুল হক ১৯০৪ সালে খুলনা শহরে মৌলভি আব্দুল মকসুদরে বড় ময়েে সামসুন্নসো খাতুনকে বয়িে করনে। এই দম্পতরি পাঁচ ছলেে কাজী আনারুল হক, কাজী সামছুল হক, কাজী আলাউল হক, কাজী নুরুল হক, কাজী টুকু এবং দুই ময়েে জবেুন্নছো ও লতফিুন্নছো। কাজী ইমদাদুল হকরে ছলেে কাজী আনারুল হক শক্ষিামন্ত্রী হসিবেে দায়ত্বি পালন করনে। শক্ষিা বভিাগে বভিন্নি কাজে অসামান্য অবদান ও উদ্ভাবনী প্রতভিার স্বীকৃতি স্বরূপ তৎকালীন ব্রটিশি সরকার কাজী ইমদাদুল হককে ১৯১৯ সালে ‘খান সাহবে’ এবং ১৯২৬ সালে ‘খান বাহাদুর’ উপাধীতে ভূষতি কর।ে ইমদাদুল হকরে স্মরণীয় সাহত্যির্কম তার একমাত্র উপন্যাস ‘আব্দুল্লাহ’। কডিনি রোগে আক্রান্ত হয়ে ১৯২৬ সালরে ২০ মে তনিি মৃত্যুবরণ করনে। কলকাতার গোবরা কবরস্থানে মায়রে কবররে পাশে তাকে দাফন করা হয়।