ঢাকা সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

সাগরদাঁড়িতে মধুমেলা শুরু বুধবার

সেন্ট্রাল ডেস্ক
১৫ জানুয়ারি ২০২০ ২২:০০
আপডেট: ১০ আগস্ট ২০২০ ২১:২৯
সাগরদাঁড়িতে মধুমেলা শুরু বুধবার ফাইল ছবি

মেহেদী হাসান: ২৫ জানুয়ারি বাংলা সনেটের জনক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬তম জন্মজয়ন্তী। প্রতিবছরের মত এবারও কবির স্মরণে তার বাস্তুভিটা যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়িতে মধুমেলার আয়োজন করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রশাসন সপ্তাহব্যাপী এ মধুমেলার আয়োজন করেছে। আগামী ২২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে শুরু হবে এ মেলা।

যশোর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানানো হয়। ইতিমধ্যে মেলায় স্টল বরাদ্দের জন্য মেলা উদযাপন কমিটির সদস্য সচিব ও উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান গ্রামের কাগজ পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। মধুমেলা ভক্তদের কাছে আকর্ষনীয় করার লক্ষে সার্কাস, কৌতুক, মৃত্যুকুপ, নাগোরদোলা এবং মধুমঞ্চে নাটক, যাত্রাপালা নিত্যসহ বিভিন্ন এলাকা থেকে শিল্পীরা গান পরিবেশন করবেন। এছাড়া মেলায় বিভিন্ন ধরণের রেস্টুরেন্ট ও প্রসাধনীসহ বিভিন্ন প্রকারের স্টল বসবে। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় মারা যান মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। এরপর কবির ভাইয়ের মেয়ে কবি মানকুমারী বসু ১৮৯০ সালে কবির প্রথম স্মরণসভার আয়োজন করেন সাগরদাঁড়িতে। সেই আয়োজন থেকে শুরু হয় মধুমেলার।

মেলাকে ঘিরে উৎসব আমেজের সৃষ্টি হয়েছে কেশবপুর ও তার আশপাশের এলাকায়। স্থানীয় বাসিন্দা বিকাশ দত্ত, উৎপল ঘোষ গৌতম, আব্দুল জব্বার জানান, অনেকেই যারা ঈদ বা পূজা-পার্বণে আসতে পারেন না, তারা অধীর আগ্রহে থাকেন এই মেলার জন্যে। শুধু মধুমেলাস্থল নয়, কেশবপুর ও তার আশপাশের এলাকার বাড়িঘরেও উৎসব লাগে। জামাই-মেয়েরাও আসে তাদের বাবার বাড়িতে। সর্বত্রই উৎসবের আমেজ থাকে। কেশবপুর থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ জানান, মেলার মাঠে বিশৃঙ্খলা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মেলা উদযাপন কমিটির সদস্য সচিব ও উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান বলেন, মধু মেলায় কোন প্রকার অশ্লীলতা সহ্য করা হবে না। প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত মধুমেলাকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। প্রতিবারের ন্যায় এখানে একটি স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে। পাশাপাশি ডিবি, জেলা পুলিশের বিভিন্ন ইউনিটের সাথে প্রয়োজন মতো সাদা পোশাকে পুলিশ ও র্যাব-৬ এর টহল বলবৎ থাকবে। এছাড়া মাঠে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হবে। স্থানীয়ভাবে শতাধিক যুবক নিয়ে তৈরি করা হবে সেচ্ছাসেবক বাহিনী। মূলত মহাকবির জন্মদিন ২৫ জানুয়ারি সাগরদাঁড়িতে মধুমেলার আয়োজন করা হয়। তবে এসএসসি পরীক্ষার কারণে গত বছরের ন্যায় এবারও মেলা আয়োজনের সময় এগিয়ে এনেছে প্রশাসন।