ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

ঢালিউডের আলোচিত তারকা

বিনোদন ডেস্ক
৩০ ডিসেম্বর ২০২০ ২০:১৫
আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ০৮:৫৬
ঢালিউডের আলোচিত তারকা প্রতিকী

ক্যালেন্ডারের পাতা থেকে এক এক বছর চলে যায় আর রেখে যায় অজস্র ঘটনা। শোবিজের ক্ষেত্রে সেই ঘটনাগুলো মানুষের বিনোদনের রসদ জোগায়। ২০২০ সালে চলচ্চিত্র অঙ্গনে আলোচিত তারকাদের নিয়ে এই আয়োজন সাজিয়েছেন বিন মোস্তফা

আন্তর্জাতিক আসরে জয়া

৮ ডিসেম্বর স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্রে সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতেন জয়া আহসান। পশ্চিমবঙ্গের বাংলা সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য এ সম্মাননা পান তিনি। অতনু ঘোষ পরিচালিত ছবিটিতে জয়ার বিপরীতে ছিলেন প্র্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আন্তর্জাতিক অঙ্গনে এমন অর্জন নিয়ে চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ বলেন, ‘আমার জানা মতে বাংলাদেশের বেশ কয়েকজন অভিনয়শিল্পী বিশ্ব চলচ্চিত্রের বিভিন্ন উৎসবে অংশ নিয়েছেন। তাদের অভিনীত ছবিও পুরস্কৃত হয়েছে। কিন্তু কোনো অভিনয়শিল্পী আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতা করে সেরা অভিনয়শিল্পীর পুরস্কার পাননি। জয়া আমাদের জন্য জয়ের সুসংবাদ এনেছেন। এটা আমাদের পরম প্রাপ্তি।’

উইকিপিডিয়ায় সাত ভাষায় ববিতা

দেশীয় চলচ্চিত্রের বরেণ্য অভিনেত্রী ববিতা। প্রায় ৩শ’র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। গড়েছেন নানা রেকর্ড। এ বছর তিনি ভিন্ন এক রেকর্ড তৈরি করলেন। উইকিপিডিয়ায় সাতটি ভাষায় তার তথ্য উঠে এসেছে। দেশের বেশিরভাগ তারকার বেলায় এক বা দুই ভাষাতেই তথ্য দেখা যায়। কিন্তু ববিতার ক্ষেত্রে যুক্ত হয়েছে বাংলা, ইংরেজি, আরবি, কোরীয়, তামিল, ওড়ীয় ও পাঞ্জাবি ভাষায় এনসাইক্লোপিডিয়া ‘উইকিপিডিয়া’।

শাবনূরের বিয়েবিচ্ছেদ

সাত বছর আগে অনিক মাহমুদ হৃদয়ের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেছিলেন বাংলা চলচ্চিত্রের তুমুল জনপ্রিয় নায়িকা শাবনূর। বিয়ের পরের বছরই এ দম্পতির ঘর আলোকিত করে আসে এক পুত্রসন্তান। কিন্তু চলতি বছরের জানুয়ারিতে ভেঙে যায় সেই সংসার! ২৬ জানুয়ারি স্বামী অনিককে তালাক দেন শারমিন নাহিদ নূপুর ওরফে শাবনূর। নিজের সই করা নোটিসটি অ্যাডভোকেট কাওসার আহমেদের মাধ্যমে স্বামীকে পাঠান তিনি। নোটিসে অনিকের সঙ্গে ‘বনিবনা হয় না’ উল্লেখ করা হয়।

আলোচিত অপু বিশ্বাস

চলতি বছর বেশিরভাগ শিল্পী ও কলাকুশলী ঘরে বসে সময় কাটিয়েছেন। অনেকে অর্থকষ্টে ঢাকাও ছেড়েছেন। ঠিক তখন অপু বিশ্বাস কিনেন বিলাসবহুল গাড়ি। নিবন্ধন ফিসহ অডি থ্রি সেলুন গাড়িটির দাম পড়ে ৪৫ লাখ ৮০ হাজার টাকা। ৩০ জুলাই লাল রঙের গাড়িটি অপু বিশ্বাসকে হস্তান্তর করা হয়। গাড়ি কেনার ১১ দিন আগে চেক প্রতারণার অভিযোগে সংবাদ শিরোনাম হন জনপ্রিয় এই চিত্রনায়িকা। ঢাকা জজকোর্টের আইনজীবী মুনজুর আলমের মাধ্যমে এ নোটিস দেন এক ব্যবসায়ী।

ফোর্বসে পরীমনি

ক্যারিয়ারের সুসময়ে রয়েছেন পরীমনি। ভালো মানের পরিচালকের সিনেমায় সুযোগ পাচ্ছেন। এ বছর হুট করে বিয়ে করে প্রথম আলোচনায় আসেন তিনি। পরে তা ভাঙনের গুঞ্জন শোনা যায়। জন্মদিনে ভুল ইংরেজি বলে ট্রোলের হাত থেকেও রেহাই পাননি। কিন্তু বছর শেষে ‘বিশ^সুন্দরী’ সিনেমায় প্রশংসা পান। একই সময়ে চুক্তিবদ্ধ হন তৌকীর আহমেদের মতো পরিচালকের ‘স্ফুলিঙ্গ’ সিনেমায়। শেষ বোমাটা ফাটান প্রথম সারির আন্তর্জাতিক ম্যাগাজিন ফোর্বস-এর ডিজিটাল ১০০ তারকার তালিকায় এসে।

প্রশংসিত শাকিব খান

শাকিব খান অভিনীত ছবি মুক্তির জন্য কোনো ঈদের প্রয়োজন হয় না। যা চলতি বছর আবারও প্রমাণ হয়েছে। ভালোবাসা দিবস উপলক্ষে ১৪ ফেব্রুয়ারি মুক্তি পায় তার অভিনীত ও প্রযোজিত ছবি ‘বীর’। পরিচালক কাজী হায়াতের ৫০তম ছবি এটি। ছবিতে বরাবরের মতো নায়িকা হিসেবে ছিলেন শবনম বুবলী। ৬ মার্চ মুক্তি পায় শামীম আহমেদ রনি পরিচালিত অ্যাকশনধর্মী ছবি ‘শাহেনশাহ’। শাকিব খান ও নুসরাত ফারিয়ার প্রথমবারের কাজ করা এ ছবিতে রোদেলা জান্নাতের অভিষেক হয়। শাকিব খান ও মাহিয়া মাহি অভিনীত ‘নবাব এলএলবি’ ছবিটি ১৬ ডিসেম্বর মুক্তি পায় একটি ওটিটি প্ল্যাটফর্মে। স্বাধীনতার ৪৯ বছর পূর্তি উপলক্ষে নিজের মনে জমে থাকা কিছু কথা সবার মধ্যে ছড়িয়ে দিতে সাভার স্মৃতিসৌধে গিয়েছিলেন শাকিব খান। সেখানে দাঁড়িয়ে তিনি বলেন, ‘এই বিজয় দিবসে আমাদের দৃঢ় শপথ হবে, নিজ নিজ জায়গায় দাঁড়িয়ে, নিজেদের প্রতিটি সেক্টরে বিজয়ী হওয়া।’ শাকিব খানের কাছ থেকে বিজয় দিবসের এই দিনে এমন একটি ভিডিও পেয়ে ভীষণ অনুপ্রাণিত হন ভক্ত ও শুভাকাক্সক্ষীরা। ইউটিউবে মন্তব্যের ঘরে শাকিব খানের এমন উদ্যোগের প্রশংসাও করেন তারা।

বিপাকে অনন্ত জলিল

পোশাক নিয়ে এক বিতর্কিত মন্তব্য করে তোপের মুখে পড়েন অভিনেতা অনন্ত জলিল। ‘অশালীন পোশাক ধর্ষণের কারণ’ এমন কথা বলার পরই তাকে নিয়ে শুরু হয় সমালোচনা। ১০ অক্টোবর নিজের ভেরিফায়েড ফেইসবুক পেজে ৬ মিনিট ১৭ সেকেন্ডের ভিডিওতে তিনি বলেন, ‘পোশাক ভালো না হলে তার ফিগার দেখে বাজে স্বভাবের লোকজন ধর্ষণে উসকানি পায়।’ এ মন্তব্যের পর কেউ কেউ অনন্তকে বয়কট করার আহ্বান জানান। পরে অবশ্য ক্ষমা চান তিনি।

ভাইরাল শুভ

এ বছর ফেইসবুক, ইন্সটাগ্রাম, ইউটিউবে ঘুরেছে আরিফিন শুভর একটি ভিডিও। তাতে দেখা যায় জিমে ঘাম ঝরাচ্ছেন এই অভিনেতা, নিজেকে ভেঙে আবার নতুন করে গড়ছেন, তৈরি করছেন। টানা ৯ মাস ধরে চলে ট্রেনিং। শুভ তার সেই ৯ মাসের ট্রেনিংয়ের গল্পকে গাঁথেন একটি তথ্যচিত্রে। ৯ মাসের এই যাত্রায় পাওয়া শিক্ষা, নিজেকে ভেঙে গড়ার অনুপ্রেরণা, জেদ, ব্যথা, পরিশ্রম, বাধা, অর্জন সবই এই তথ্যচিত্রে ঠাঁই পায়। এ ছাড়া ঈদে নিজের কণ্ঠে গাওয়া গানের ভিডিও নিয়ে দর্শকের সামনে হাজির হয়েছিলেন শুভ। ‘মনটা বোঝে না’ শিরোনামে গানটি লিখেন কে জিয়া, সুর করেন ফুয়াদ আল মুক্তাদির ও কে জিয়া। গানটি নিয়ে আরিফিন শুভ বলেছিলেন, “এই ঈদে ‘মিশন এক্সট্রিম’ উপহার দেওয়ার কথা ছিল, কিন্তু সেটি হলো না। তাই গানটি উপহার দিলাম।”

বছর শেষে সিয়াম

বছরের শেষ মাসে চমক দেখান সিয়াম আহমেদ। চয়নিকা চৌধুরী পরিচালিত প্রথম ছবি ‘বিশ্বসুন্দরী’তে দুর্দান্ত অভিনয় করেন তিনি। করোনার কারণে প্রায় পুরো বছরই ছিল সিনেমা হল বন্ধ। সেই বন্ধ সিনেমা হলগুলো চালু হওয়ার পর নতুন কোনো ছবিই আশার আলো দেখাতে পারেনি। কিন্তু ১১ ডিসেম্বর ‘বিশ্বসুন্দরী’ মুক্তির পর থেকেই ছবিটি নিয়ে দর্শকের আগ্রহ ব্যাপক। ঢাকাসহ সারা দেশের বিভিন্ন সিনেমা হলে ছবিটি তৃতীয় সপ্তাহের মতো প্রদর্শিত হচ্ছে। ছবিতে সিয়ামের বিপরীতে অভিনয় করেছেন পরীমনি।

আলোচনায় জায়েদ খান

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২১ মেয়াদে অনুষ্ঠিত নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে বাণিজ্য মন্ত্রণালয়ে অভিযোগ করেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান। সেই অভিযোগের ভিত্তিতে কার্যনির্বাহী পরিষদের কমিটি বাতিল করে প্রশাসকও নিয়োগ দিয়েছিল সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এমনকি নিষিদ্ধ থাকা জায়েদ খানের কাজে ফেরার ব্যাপারে এখন আর কোনো বাধা নেই বলে জানা যায়। বিষয়টিকে মোটেও ভালোভাবে নেয়নি চলচ্চিত্রের অন্য সব সংগঠন। সবাই এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে।