গ্লোল্ডম্যান স্যাকস ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৬.৭% পর্যন্ত উন্নীত করেছে

গ্লোল্ডম্যান স্যাকস ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৬.৭% পর্যন্ত উন্নীত করেছে

গ্লোল্ডম্যান স্যাকস ভারতীয় রিজার্ভ ব্যাংকের (আরবিআই) বাম্পার ডিভিডেন্ডের কারণে ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস উন্নীত করেছে এবং কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার কাটার প্রত্যাশাও পিছিয়ে দিয়েছে।

গ্লোল্ডম্যান স্যাকসের বিশ্লেষকরা ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ১০ বেসিস পয়েন্টস (বিপিএস) বাড়িয়ে ২০২৪ সালের জন্য ৬.৭% করেছেন কারণ তারা বিশাল ডিভিডেন্ড ট্রান্সফারের পর অতিরিক্ত আর্থিক স্থানের সাথে ক্রমাগত বৃদ্ধির প্রবণতা আশা করছেন।

অভ্যন্তরীণ বৃদ্ধির পরিস্থিতি

গ্লোল্ডম্যান স্যাকসের মতে, ভারতের অভ্যন্তরীণ বৃদ্ধির পরিস্থিতি শক্তিশালী। আমাদের প্রোপ্রাইটারি কনজাম্পশন ইনডেক্সে দেখা যাচ্ছে, প্রথম প্রান্তিকে (+৭.৮% বাৎসরিক বৃদ্ধি) গ্রামীণ অঞ্চলের ভোগ ব্যয়ের প্রাথমিক পুনরুদ্ধার এবং শহুরে ভোগ ব্যয়ের অব্যাহত প্রবণতার সাথে পুনরুদ্ধার ঘটেছে।

ভবিষ্যৎ বিনিয়োগ প্রবণতা

গ্লোল্ডম্যান স্যাকস বিশ্লেষক সান্তনু সেনগুপ্ত, অর্জুন ভার্মা এবং এন্ড্রু টিলটন তাদের একটি নোটে উল্লেখ করেছেন, “আমরা আশা করি, আরবিআইয়ের উচ্চ প্রত্যাশিত ডিভিডেন্ড ট্রান্সফারের কারণে পরিকাঠামো ব্যয়ের জন্য অতিরিক্ত আর্থিক স্থানের সাথে বিনিয়োগ বৃদ্ধির প্রবণতা অব্যাহত থাকবে। এর ফলে, আমরা ২০২৪ সালের জন্য আমাদের বৃদ্ধির পূর্বাভাস ১০ বেসিস পয়েন্টস বাড়িয়ে ৬.৭% বাৎসরিক করেছি।”

মূল মুদ্রাস্ফীতি ও আর্থিক নীতি

ভারতের বৃদ্ধি প্রবণতা শক্তিশালী এবং তারা আশা করছে যে ২০২৪ সালের এপ্রিল-জুন সময়কালে মূল মুদ্রাস্ফীতি নিম্নগামী হবে এবং ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে এটি ৪.০% – ৪.৫% এর মধ্যে থাকবে।

খাদ্য মুদ্রাস্ফীতি ও মনিটারি পলিসি কমিটি

এদিকে, আরবিআইয়ের মনিটারি পলিসি কমিটির (এমপিসি) সদস্যরা অনেক অঞ্চলের চলমান গরম আবহাওয়ার কারণে সরবরাহের সংকটে খাদ্য মুদ্রাস্ফীতির বিষয়ে সতর্কতা ব্যক্ত করেছেন।

গ্লোল্ডম্যান স্যাকসের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, “আমাদের দৃষ্টিতে, তারা ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে খাদ

্য মুদ্রাস্ফীতির প্রবণতা মূল্যায়নের জন্য বর্ষা ও খরিফ ফসলের অগ্রগতি দেখতে চাইতে পারেন, তারপরেই আর্থিক নীতি শিথিল করার দিকে মনোনিবেশ করবেন।”

সুদের হার কাটা নিয়ে গ্লোল্ডম্যান স্যাকসের পূর্বাভাস

এই উন্নয়নগুলি বিবেচনায় নিয়ে, গ্লোল্ডম্যান স্যাকস তাদের আরবিআই সুদের হার কাটা পূর্বাভাস এক প্রান্তিক পিছিয়ে ২০২৪ সালের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে নিয়ে গেছে, আগে যা ছিল জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে। প্রথম কাটটি ডিসেম্বর ২০২৪ সভায় সবচেয়ে সম্ভাব্য।

গ্লোল্ডম্যান স্যাকস বিশ্লেষকরা বলেছেন, “আমরা এখনও আরবিআইয়ের মোট ৫০ বেসিস পয়েন্টস হার কাটার শিথিলকরণের চক্র আশা করছি, ২০২৪ সালের চতুর্থ প্রান্তিক ও ২০২৫ সালের প্রথম প্রান্তিকে প্রতিটি ২৫ বেসিস পয়েন্টস হার কাটা।”

প্রথম হার কাটা নিয়ে অনিশ্চয়তা

আরবিআইয়ের প্রথম হার কাটার সময় এখনও একটি কঠিন প্রশ্ন হিসেবে রয়ে গেছে কারণ অভ্যন্তরীণ বৃদ্ধি শক্তিশালী থাকায় এবং খাদ্য মুদ্রাস্ফীতির স্থিতিস্থাপকতার কারণে কিছু আরবিআই এমপিসি সদস্যরা আর্থিক নীতি শিথিল করার দিকে মনোনিবেশ করতে অনিচ্ছুক হতে পারেন।

মার্কিন ফেডারেল রিজার্ভের হার শিথিলকরণ চক্রের সময় নিয়ে অনিশ্চয়তা

তদুপরি, মার্কিন ফেডারেল রিজার্ভের হার শিথিলকরণ চক্রের সময় নিয়ে কিছু অনিশ্চয়তা রয়েছে, কারণ এটি হার কাটা ঐচ্ছিক হিসেবে দেখে, যা শিথিলকরণ চক্র শুরু করার তাড়নাকে কমিয়ে দেয়।

গ্লোল্ডম্যান স্যাকস তাদের ফেডের প্রথম হার কাটার পূর্বাভাস এক সভা পিছিয়ে জুলাই থেকে সেপ্টেম্বর করেছে, তবে ২০২৪ সালে দুটি হার কাটার পূর্বাভাস অব্যাহত রেখেছে, দ্বিতীয়টি ডিসেম্বর মাসে।

বাণিজ্য