পুরোনো আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

পুরোনো আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

পুরোনো সংস্করণের আইওএস–সহ বিভিন্ন অপারেটিং সিস্টেম থেকে নিজেদের প্রযুক্তিসুবিধা প্রত্যাহারের পরিকল্পনা করেছে অ্যাপল। এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে পুরোনো আইফোনে অ্যাপ স্টোর, সিরি, ম্যাপসসহ অ্যাপলের বিভিন্ন প্রযুক্তিসুবিধা ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন অ্যাপলের প্রযুক্তিবিষয়ক তথ্য ফাঁস করে খ্যাতি পাওয়া স্টেলাফাজ।

স্টেলাফার্জের তথ্য অনুযায়ী, আইওএস ১১ থেকে আইওএস ১১.২. ৬ অপারেটিং সিস্টেমে চলা আইফোনে অ্যাপ স্টোর, সিরি, ম্যাপসসহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করা যাবে না। তবে আইক্লাউড ব্যবহারের সুযোগ মিলবে। পুরোনো আইওএসের পাশাপাশি ম্যাকওএস ১০.৩ থেকে ম্যাকওএস ১০.১৩, ওয়াচওএস ৪ থেকে ওয়াচওএস ৪.২. ৩ এবং টিভিওএস ১১ থেকে টিভিওএস ১১.২. ৬ সংস্করণে চলা যন্ত্রগুলোতেও অ্যাপ স্টোর, সিরি, ম্যাপসসহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করা যাবে না।

পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেমে চলা যন্ত্র থেকে নিজেদের প্রযুক্তিসুবিধা প্রত্যাহারের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি অ্যাপল। তবে সম্প্রতি কর্মীদের কাছে পাঠানো এক নথিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কিছু পুরোনো অপারেটিং সিস্টেম ভবিষ্যতে অ্যাপ স্টোর, সিরি ও ম্যাপস প্রযুক্তি সমর্থন করবে না।

স্টেলাফার্জের তথ্য অনুযায়ী, ১ মে থেকে পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেমগুলো থেকে নিজেদের প্রযুক্তিসুবিধা প্রত্যাহার করতে পারে অ্যাপল। পুরোনো অপারেটিং সিস্টেম হালনাগাদ করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। তবে যেসব যন্ত্র হালনাগাদ অপারেটিং সিস্টেম সমর্থন করবে না, সেগুলোতে অ্যাপলের প্রযুক্তিসুবিধা ব্যবহার করা যাবে না।
সূত্র: ম্যাশেবল

তথ্য ও প্রযুক্তি